Logo
HEL [tta_listen_btn]

ফুটপাতে পুলিশ-হকার লুকোচুরি খেলা

রমজানকে কেন্দ্র করে জনসাধারণের ভোগান্তি কমাতে নারায়ণগঞ্জ শহরের অন্যতম প্রধান সমস্যা ফুটপাত মুক্তকরণে নানা উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত যেন সবকিছুই বিফলে গেলো। কোনো কিছুই যেন কাজে আসেনি। পুলিশের সামনেই হকাররা ফুটপাত দখল করে দিব্যি তাদের ব্যবসা পরিচালনা করে আসছেন। এতে করে মানুষের ভোগান্তিরও লাঘব হচ্ছে না। রমজান ও ঈদকে কেন্দ্র করে তাদের দ্বিগুণ ভোগান্তির শিকার হতে হচ্ছে।
সূত্র বলছে, রমজান শুরু হওয়ার আগেই নারায়ণগঞ্জ শহরের প্রধান সমস্যা যানজট ও ফুটপাত মুক্তকরণে নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সেলিম ওসমান জোর তাগিদ দিয়েছিলেন। নারায়ণগঞ্জ জেলা পুলিশ প্রশাসনকে আলাদাভাবে এসকল বিষয় নিয়ে কাজ করার গুরুত্বরোপ করেছিলেন। সেই সাথে পুলিশ সুপারও বিষয়টি দেখবেন আশ্বস্ত করেছিলেন। কিন্তু প্রথম কয়েকদিন ফুটপাত কিছুটা মুক্ত থাকলেও এখন আবার সেই আগের অবস্থানে চলে গেছে।
বিশেষ করে ঈদকে কেন্দ্র করে ফুটপাতে হকারদের দৌরাত্ম্য যেন আগের থেকে অনেক বেড়ে গেছে। পুলিশ আসার সাথে সাথে তাড়াহুড়ো করে কিছুক্ষণ সময়ের জন্য হকাররা দূরে সরে গেলেও পুলিশ যাওয়ার সাথে সাথে আগের অবস্থানে চলে আসে। পুলিশের সাথে যেন তাদের লুকোচুরি খেলা চলে।
সরেজমিনে দেখা যায়, শহরের বঙ্গবন্ধু সড়ক, শায়েস্তাখান সড়কসহ নবাব সিরাজউদ্দোল্লাহ সড়কের পুরো ফুটপাতজুড়েই হকাররা দখল করে করে রেখেছেন। হকারদের দখলদারিত্বের কারণে জনসাধারণকে ফুটপাত দিয়ে না হেঁটে রাস্তা ধরেই হেঁটে যেতে হচ্ছে গন্তব্যস্থানে। বিশেষ করে সারাদিন রোজা রেখে ইফতারের সময়ে যখন সাধারণ মানুষজন নিজ গন্তব্যস্থলে যেতে যান তখন তাদের ফুটপাত দিয়ে হেঁটে যাওয়ার কোনো উপায়ই থাকে না।
এদিকে ঈদকে কেন্দ্র করে ফুটপাথে বেড়েছে অস্থায়ী হকারদের দৌরাত্ম্য। যার কারণে পুরো ফুটপাতজুড়েই রয়েছে হকার। আর এসব হকারদের কাছে কম দামে পণ্য পাওয়ার কারণে ক্রেতার সংখ্যাও থাকে অনেক বেশি। অনেক সময় ক্রেতারা কিছু না কিনলেও দাঁড়িয়ে থেকে বিভিন্ন পণ্য দেখে থাকেন।
এসব কারণে একদিকে হকারদের মধ্যে প্রতিযোগিতা বাড়ছে অন্যদিকে জটলা সৃষ্টি হচ্ছে। এমনিতে হকারদের যন্ত্রণায় পথচারীদেরকে ফুটপাত ছেড়ে সড়ক দিয়ে হাঁটতে হতো তার উপরে হকারের সংখ্যা বৃদ্ধিতে এই যন্ত্রণা এখন চরম দুর্ভোগে পরিণত হয়ে থাকে।
কবির নামে একজন বলেন, রমজান মাস ও ঈদকে কেন্দ্র করে ফুটপাতে হাঁটার কোনো উপায় থাকে না। প্রতিবছরই নারায়ণগঞ্জ শহর ফুটপাতের শহরে পরিণত হয়ে থাকে। প্রতিবছরই রমজান আসলে কর্তৃপক্ষের নানা উদ্যোগ দেখা যায়। কিন্তু শেষ পর্যন্ত কোনো উদ্যোগেই কাছে আসে না। সবসময় কর্তৃপক্ষ বড় বড় কথা বলে থাকেন। কিন্তু বরাবরই এসব কথার বাস্তব প্রতিফলন হয় না।
ফুটপাত হকার ও অবৈধ দখলদার মুক্ত রাখা প্রসঙ্গে নারায়ণগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনিচুর রহমান বলেন, আমাদের সব ধরনের নির্দেশনা দেওয়া আছে ফুটপাত দখলমুক্ত রাখতে। আমরা সেইভাবেই কাজ করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


Theme Created By Raytahost.Com